মাথাভাঙ্গা ২ ব্লকে পালিত হল ভাদুরী ভাত

151 Views

নিজস্ব সংবাদদাতা ,মাথাভাঙাঃ রাজবংশী জনজাতির এক অনন্য কৃষ্টি হল ভাদুরী ভাত। এই ভাদুরী ভাত এক সাংস্কৃতিক অনুষ্ঠান রূপে পালিত হয় বৃহস্পতিবার মাথাভাঙা ২ ব্লকের উনিশবিশা গ্রাম পঞ্চায়েতের শিলডাঙ্গা মাধ্যমিক শিক্ষাকেন্দ্রে। রাজবংশী কৃষ্টি অনুযায়ী ভাদুরী ভাত কথার অর্থ ভাদ্র মাসের যেকোনো একদিন মামার বাড়ি গিয়ে বিশেষ করে মামির হাতে খুব আদর যত্নে খাওয়া দাওয়া করা। এই ভাদুরী ভাত অনুষ্ঠানের আয়োজন করছে রাজবংশী সাংস্কৃতিক মহাপরব ভাদুরী ভাত কমিটি। প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সুচনা করেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতীম রায় ।
রাজবংশী সম্প্রদায়ের মানুষেরা প্রত্যেক বছর ভাদ্র মাসে মিষ্টি, জিলেপি,উপহার নিয়ে মামার বাড়িতে গিয়ে মাছ, মাংস দিয়ে খেতে যাওয়ার রীতি পালন করে।মামার বাড়িতে মামি,মাসি,দিদিমারা সকাল থেকে ভাগ্না ভাগ্নি নাতি নাতনিদের আপ্যায়ন করতে ব্যস্ত থাকে রান্না ঘরে নানা পদ রান্নায়।

এদিন সকাল থেকেই ভাদুরী ভাত অনুষ্ঠান কে কেন্দ্র করে এলাকার সাধারণ মানুষের উপস্থিতি লক্ষ্য করা যায়।
মহিষের গাড়িতে করে ভাগ্না ভাগ্নিরা এই অনুষ্ঠানে যোগদান করেন তাদের বৈরাতী নৃত্যের মাধ্যমে স্বাগত জানান হয়।তবে এদিনের খাবার মেনুতে ছিল একদম খাটি রাজবংশী দেশীয় খাবার, যেমন ছিল সিদলের ছ্যাকা, ভাজা, সুটকি মাছের চাটনি, শামুক,ঝিনুক পাঠার মাংস ।
রাজবংশী সাংস্কৃতিক মহাপরব ভাদুরী ভাত কমিটির
সম্পাদক সাবলু বর্মন বলেন যে, রাজবংশী সমাজের এই ঘরোয়া অনুষ্ঠানকে সবার মধ্যে ছড়িয়ে দেবার লক্ষ্যে এই ভাদুরী ভাতের অনুষ্ঠান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!