March 4, 2021

Mansainews

সবার কথা বলে… সংবাদ এখন মুঠোফোনে

নাটকের দল ‘সংশপ্তক’এর উদ্যোগে পালিত হল “অমর একুশে”

52 Views

অরুণ কুমার সাউ, হলদিয়া : ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া শিল্প নগরীর ঐতিহ্যবাহী নাটকের দল ‘সংশপ্তক’ হলদিয়ার মাখনবাবুর বাজারে নিবেদন করলো তাদের শ্রদ্ধার্ঘ্য “অমর একুশে”।এই অনুষ্ঠানে আয়োজক সংস্থার পক্ষ থেকে একটি অনিন্দ্য সুন্দর কবিতার কোলাজ উপস্থাপন করা হয় “আ-মরি বাংলা ভাষা” এই শিরোনামে। অনুষ্ঠানের শুরুতে শহীদ স্মারকের সামনে রাখা বটবৃক্ষকে ভাষা বৃক্ষ রূপে কল্পনা করে তাতে জল দান প্রক্রিয়া চলে। এর পর ‘বাংলার মাটি,বাংলার জল/বাংলার বায়ু,বাংলার ফল’ বঙ্গভঙ্গের সময় রচিত এই গানের পরিবেশনের মাধ্যমে মূল অনুষ্ঠানে প্রবেশ ঘটে।

সংস্থার সম্পাদক কুনাল নন্দ অতি সংক্ষিপ্ত ভাবেই বলেন যে,১৯৫২এর ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাতে এবং বাংলা ভাষা চর্চার মাধ্যমে মাতৃ ভাষার সংস্কৃতিকে অক্ষুন্ন রেখে তার প্রসারে উদ্যোগী হবার এটি একটি আন্তরিক প্রয়াস।

ভাষা আন্দোলনের ইতিহাস এবং আজকের বাংলা সাহিত্য ও বাংলা ভাষার বর্তমান অবস্থা নিয়ে আলোচনা করেন বাংলা ভাষা ও সাহিত্যের কৃতি শিক্ষিকা সুজাতা বেরা।হলদিয়া উপনগরীর কয়েকজন স্থানীয় কবি স্বরচিত কবিতা পাঠ করেন।নাট্যদলের সব সদস্যদের নিয়ে ‘আমার সোনার বাংলা’,’এবার তোর মরা গাঙে বান এসেছে ‘ সহ কয়েকটি রবীন্দ্রসঙ্গীতের উপস্থাপনা করেন সোমা নন্দ।বাংলা বর্ণমালার স্বরবর্ণ ও ব্যঞ্জন বর্ন গুলি দিয়ে মঞ্চ সাজানো হয়,আল্পনা অঙ্কন করা হয়। অংশ গ্রহনকারী সবাই সাদা পোশাকে ও উত্তরীয়ে সজ্জিত ছিলেন।ভাষা আন্দোলনের গুরুত্ব ও অনুষ্ঠানের মৌলিক উদ্দেশ্যের কথা বলেন কৃষ্ণেন্দু মাইতি। ছোটরাও একটি মজার কবিতার সংকলন আবৃত্তি করে শোনালো যা উপস্থিত দর্শকদের প্রসংশা কুড়োয়।অনুষ্ঠানের শেষে সমবেতভাবে গাওয়া হয় প্রতুল মুখোপাধ্যায় এর বিখ্যাত গান “আমি বাংলায় গান গাই,আমি বাংলার গান গাই–“,উপস্থিত দর্শকদের অনেকেই গলা মেলালেন প্রানের টানে ।শেষে সবাই অঙ্গীকার করেন বাংলা ভাষার মর্যাদা রক্ষা করবোই।

error: Content is protected !!