আপনার আধার কার্ড নকল কিনা জানবেন কীভাবে ?

236 Views

ওয়েবডেস্কঃআধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট। বর্তমানে বৈধ পরিচয়পত্র হিসেবেও আধার কার্ড ব্যবহার করা হয়। বর্তমানে সমস্ত জায়গায় প্রামাণ্য দলিল হিসেবে এই আধার কার্ড ব্যবহার করা হয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। ফের আধার কার্ড নিয়ে সামনে এল গুরুত্বপূর্ণ তথ্য। ভুয়ো আধার কার্ডও ছেয়ে গেছে রাজ্যে। আপনার আধার কার্ড ভুয়ো কিনা কীভাবে বুঝবেন।

 

বর্তমানে ঘরে বসেই যেমন আপডেট করে নিতে পারবেন আপনার প্রয়োজনীয় আধার কার্ড। কিন্তু আধার কার্ড আসল না নকল তা নিয়ে অনেকে চিন্তিত। অবশ্য চিন্তা করারই বিষয় কারণ আধার কার্ড ছাড়া এখন কোনও কাজই সম্ভব নয় । আধার সম্পর্কিত অনলাইন তথ্যের জন্য রেজিস্টার মোবাইল নম্বর থাকা অতি আবশ্যক। নিজের ইমেল ঠিকানা এবং মোবাইল নম্বর যাচাই করতে পারবেন যা নতুন আধার আপডেট করার সময় দেওয়া হয়েছিল। সেইজন্যই অনলাইন পরিষেবার জন্য মোবাবাইল নম্বর থাকা অত্যাবশ্যক।

আধার নম্বর যাচাই করতে যা যা করতে হবে-

সরাসরি UIDAI এর ওয়েবসাইডে আপনি দেখে নিন  https://resident.uidai.gov.in/verify

ইউআইডিএআই-এর ওয়েবসাইটে গিয়ে আধার ভেরিফিকেশন পেজ ওপেন হবে। সেখানে একটি টেক্সট বক্স দেখাবে, তারপর সেখানে নিজের আধার নম্বর দিতেহবে। তারপর ডিসপ্লেতে দেখানো ক্যাপচা কোডে ক্লিক করুন। তারপর ভেরিফাই-তে ক্লিক করুন। যদি আপনার আধার নম্বর ঠিক থাকে, তাহলে আপনার সামনে আরও একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আধার নম্বর ও আপনার সম্পূর্ণ ডিটেলসও থাকবে। যদি আপনার আধার কার্ড ভুয়ো হয়, তাহলে আপনাকে ইনভ্যালিড আধার ম্যাসেজ দেখাবে। এইভাবে আসল না নকল আধার কার্ড চিনে নিতে পারবেন খুব সহজেই।

প্রতিটি মুদ্রিত আধার কার্ডে একটি QR কোড থাকে যা যাচাইকরণের জন্য ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতির মাধ্যমে কোনও আধার নম্বর যাচাই করতে, ব্যবহারকারীকে মোবাইল অ্যাপ্লিকেশন MADHAR এ “QR কোড স্ক্যানার” বিকল্পটি খুলতে হবে, এবং আধারটিতে থাকা কিউআর কোডটি স্ক্যান করতে হবে।

আধার সংক্রান্ত কোনও বিষয়ে অভিযোগ দায়ের করতে হলে টোল ফ্রি নম্বর ১৯৪৭ এ ফোন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!