অনলাইন ব্যাঙ্কিং পরিষেবায় জালিয়াতি ঠেকাতে টিপস SBI এর

187 Views


ওয়েবডেস্কঃভারতে প্রতিনিয়ত একদিকে যেমন বেড়ে চলেছে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবার ব্যবহার, ঠিক তেমনই অন্যদিকে বেড়ে চলেছে জালিয়াতি, প্রতারণা ইত্যাদি নানান ধরনের ঘটনা। হঠাৎ করে আপনার ব্যাঙ্কের সাথে রেজিস্টার থাকা মোবাইল নম্বরে ফোন আসছে আর বলা হচ্ছে ‘আপনার এটিএম কার্ডটি নষ্ট হয়ে গেছে, ওটাকে অ্যাক্টিভ করাতে চান?’, অথবা টেক্সট মেসেজের মাধ্যমে লোভনীয় কিছু অফার পাঠানোর পাশাপাশি দেওয়া হচ্ছে কোন লিঙ্ক। আর এসবের মাধ্যমেই প্রতারণার শিকার হচ্ছেন দেশের অজস্র মানুষ। সাধারণ মানুষ প্রতারণার শিকার হওয়ার পাশাপাশি বারংবার এমন ঘটনায় চিন্তা বাড়ছে প্রশাসন থেকে শুরু করে প্রথম সারির রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলিরও।আর যখন দিনের পর দিন এমন প্রতারণার ঘটনা বেড়ে চলেছে ঠিক সে সময় দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের বারংবার সচেতন করছে। প্রতিনিয়ত তারা নতুন নতুন টিপস দিচ্ছে গ্রাহকদের যাতে করে এমন প্রতারণা ও জালিয়াতির ঘটনা কমানো যায়। ঠিক তেমনই একটি সতর্কবার্তা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার।
ব্যাঙ্কের তরফ থেকে যে বিষয়গুলিতে সতর্ক থাকতে বলা হয়েছে সেগুলি হল

আপনার কাছে হঠাৎ করে কোন যদি ভুয়ো ফোন আসে, ইমেল আসে অথবা টেক্সট মেসেজ আসে এবং সেখানে যদি বলা হয় টাকা ট্রান্সফার করার বিষয়ে, তাহলে তা থেকে সবসময় বিরত থাকুন।

এখন যদি আপনি দেখেন আপনার অ্যাকাউন্ট স্টেটমেন্ট এমন কোন ট্রানজেকশন রয়েছে যা আপনি কখনোই করেননি। অথবা ভুলবশত কাউকে আপনি আপনার অ্যাকাউন্ট বা ব্যাঙ্কের এটিএম কার্ড ইত্যাদি সম্পর্কিত তথ্য শেয়ার করে ফেলেছেন তাহলে কি করবেন?

সে ক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে, এমন ঘটনা চোখে পড়লে সঙ্গে সঙ্গে তা ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল https://cybercrime.gov.in/ এ অভিযোগ দায়ের করুন অথবা নিকটবর্তী পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করুন। এছাড়াও যেকোনো রকম ছোটখাটো অসঙ্গতিপূর্ণ ঘটনা চোখে পড়লেই ব্যাঙ্ক কর্তৃপক্ষকে সে বিষয়ে দৃষ্টিগোচর করুন।
অনলাইনে https://cybercrime.gov.in/ পোর্টালে সরাসরি অভিযোগ জানানোর জন্য আপনাকে ‘File a Complaint’ বিকল্পটি বেছে নিতে হবে। এরপর পরবর্তী পদক্ষেপগুলি আপনাকে অনুসরণ করতে হবে। কোন অভিযোগ দায়ের করার সময় আপনাকে আপনার রাজ্য, জেলা, আপনার বিস্তারিত বিবরণ দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!